Home / Article / নেসলে’র স্তন ক্যান্সার ক্যাম্পেইন

নেসলে’র স্তন ক্যান্সার ক্যাম্পেইন

স্তন নারী দেহের এক অপূর্ব রূপ, সৌন্দর্যের ধারক; যা যুগে যুগে কবি সাহিত্যিকদের বিমোহিত করে এসেছে। নারীর স্তনে পুরুষের  আকর্ষণ আদিম যুগ থেকে আবার এই স্তন শিশুদের ক্ষুদার আশ্রয়। শুধু বাংলাদেশই নয়, বিশ্বের সব পুরুষকেই আকর্ষণ করে নারীর স্তন। কিন্তু নিজের স্তন সম্পর্কে নারীর অসতেনতার কারনে স্তন ক্যন্সারের মত রোগে নারীর মৃত্যু পর্যন্ত হয়।
অক্টোবর বিশ্ব স্তন ক্যন্সার সচেতনতা মাস। স্তন ক্যান্সার সম্পর্কে নারীদের মধ্যে সচেতনতা বাড়াতে নেসলে একটি ক্যাম্পেইন করছে। এটি নেসলের নতুন ফিটনেস ক্যাম্পেইনের একটি অংশ। পুরো ক্যাম্পেইনটির ভিডিও নেসলে তাদের ইউটিউব চ্যানেলে প্রচার শুরু করেছে। ভিডিওটিতে দেখা যায় নেসলে তাদের একটি নারী ভলেন্টিয়ারের বক্ষবন্ধনীর মাঝে একটি ছোট ক্যামেরা রেখে ভলেন্টিয়ারটিকে লন্ডনের রাস্তায় ছেড়ে দেয়। পুরোটা দিন লন্ডনের বিভিন্ন রাস্তায়, কফি শপে, শপিং মলে, পার্কে আর টিউব ট্রেনে ঘুরে বেড়ায়। তার সাথে দেখা হয় অনেক নারী-পুরুষের । প্রত্যেক পুরুষই বিভিন্ন ভাবে তার স্তন দেখার চেষ্টা করে, কেউ সরাসরি, কেউ লুকিয়ে। আবার অনেক নারীও তার স্তন দেখার চেষ্টা করে। এমনকি কোলের শিশুও তাকানোদের তালিকা থেকে। তখন নেসলে তাদের আসল উদ্দেশ্যটি প্রকাশ করে। ‘নারী প্রতিদিন তোমার স্তন কত লোকে কতবার দেখার চেষ্টা করছে কিন্তু তুমি নিজেশেষ কবে দেখেছ তোমার স্তন।?’
আমাদের দেশে এইসব বিষয় নিয়ে কথা বলতে আমরা কুণ্ঠা বোধ করি। কিন্তু জীবন বাঁচানোর কথা মাথায় রেখে এ বিষয়ে প্রচারণা থাকা জরুরী। স্তন ক্যান্সার সংক্রমনের আগে তা স্তনে কতগুলো লক্ষণ প্রকাশ করে। প্রত্যেক নারীই উচিত সেই লক্ষণগুলো জানা, প্রতিদিনই কাজ শেষে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের স্তন পরীক্ষা করে দেখা সেই লক্ষণগুলো । প্রয়োজনে চিকিৎসকের শরণাপন্ন হওয়া আর স্তন ক্যান্সারের ভয়াবহতা থেকে নিজেকে বাঁচানো।

 

 

স্তন ক্যান্সার সম্পর্কে আরও জানতে

 

রেজোয়ান রাহী, অ্যাড টক বাংলাদেশ

advertising archive bangladesh