Home / Article / ভিন্ন রকমের এক ডজন ম্যাগাজিন অ্যাড

ভিন্ন রকমের এক ডজন ম্যাগাজিন অ্যাড

কাউকে যদি জিজ্ঞাসা করা হয় – পত্রিকার বিজ্ঞাপন আর ম্যাগাজিন বিজ্ঞাপনের মধ্য পার্থক্য কি? বেশির ভাগ ক্ষেত্রে উত্তর আসবে, তেমন কোন পার্থক্য নাই। আকারে পত্রিকার বিজ্ঞাপনগুলো অনেক বড় হতে পারে আর ম্যাগাজিনের কাগজ গুলো যেহেতু ভালো তাই ছাপা ভালো হয়, ঝকঝকে হয়। আদতে ম্যাগাজিন বিজ্ঞাপন প্রিন্ট বিজ্ঞাপনের সহোদর। আমরা সচরাচর যা দেখি তাতে এরকম ভাবনাই স্বাভাবিক। কিন্তু ভাববার জায়গা আছে এর বাইরেও। সৃজনশীলতার প্রয়োগ ম্যাগাজিনের বিজ্ঞাপন অন্য প্রিন্ট বিজ্ঞাপনের থেকে আলাদা হয়ে যায়। হয়ে উঠে শুধু প্রিন্টের চেয়ে বেশি কিছু। নীচে তেমনি কিছু বিজ্ঞাপনের উদাহরণ –

 

1. DHL INTERNATIONAL COURIER SERVICE

DHL1b DHL 1a

DHL এর এই বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে ট্রান্সপারেন্ট সিট। যার মধ্য রয়েছে DHL এর একটা লোক একটা খাম হাতে করে আছে। ট্রান্সপারেন্ট সিটটি এপাশ অপাস করতে মনে হবে যেন লোকটা এর হাত থেকে খামটা নিয়ে তার হাতে দিচ্ছে। আর আমরা কে না জানি DHL এই কাজটাই করে।

 

2. ADIDAS: FOREVER SPORT

Adidas 3 Adidas1 Adidas2

adidas এর এই বিজ্ঞাপনে বাড়তি কিছুই ব্যবহার করতে হয়নি। বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করা হয়েছে এক্সারসাইজের এর কিছু ভঙ্গি। যা মিলে যায় পৃষ্ঠা গুলো খোলা এবং বন্ধ হওয়ার সাথে।

 

3. EPILDOU: DEPILATORY STRIPS

11.1_20140730134527

পায়ের সব লোম অপর পাতায় চলে গেছে। স্ট্রিপ পায়ে লাগানোর পর উঠিয়ে নিলে যেরকম দেখায়। পাতা উল্টানোর ব্যপারটাকে ব্যবহার করে শুধু প্রিন্ট নির্ভর একটি বিজ্ঞাপন।

 

4. ARCOR: BUBBLE GUM

12.1_20140730134644

‘প্রিন্ট বিজ্ঞাপন’ এর ধারণার বাইরের ভাবনা। খরচ বাড়লেও এসব ক্ষেত্রে বিজ্ঞাপন চোখে পড়ার নিশ্চয়তা থাকে। ভাবতে হবে কোন ম্যাগাজিনে বিজ্ঞাপন দিচ্ছেন সেটাও, আগেতো সেটা মানুষের হাতে পৌছুতে হবে।

 

5. MACBOOK PRO – Ultra Thin

15.1_20140730135004

কাগজের পৃষ্ঠার মতই পাতলা। তিন পৃষ্ঠা জুড়ে Macbook pro এর বিজ্ঞাপন।

 

6. GREENPEACE: TREE

2 tree

19.1_20140730135835

পৃষ্ঠা উল্টালেই বন/প্রকৃতি নিধন শুরু।

 

7. NATIONAL ASSOCIATION FOR THE BLIND: DONATE EYES, MAGAZINE CUT-OUT

21_20140730140233

মরণোত্তর চক্ষুদান – চোখের ডাই-কাট। একজনের চোখে দেখছে দুজন।

 

8. NHA XINH FURNITURE

13.4_20140730140504

সহজে ভাজ করা যায়  এমন ফার্নিচার।

 

9. HAWAIIAN TROPIC: ENJOY THE SUN

10.1_20140730140121 10_20140730140057

এই বিজ্ঞাপনে ব্যবহার হয়েছে রিফ্লেকটিভ মিডিয়া, ফয়েল।

10. POWA (People Opposing Women’s Abuse)

doub_20141217162301

ছবি ক্ষমতা লক্ষ শব্দের সমান হলেও কখনো কখনো শব্দ ছাড়া ছবি অর্থময় হয়ে উঠে না। যেমন আপনি যখন বাইন্ডারকে বকাঝকা করে, কসরত করে দুটো পৃষ্ঠাকে আলাদা করে উপরের বিজ্ঞাপনটাতে পৌঁছে লেখা দেখবেন – ‘if you have to use force, it’s rape’  তখন আপনি নিজেই নিজের প্রশ্নের মুখে পরবেন। ভাববেন …

 

11. VIASAT: I’D DO ANYTHING FOR MONEY

7.1_20140730133906 7_20140730133848

প্রত্যেকটা ছোট জিনিসকে গুরুত্ব দিয়ে ভাবাটা জরুরি। একটা পিন হতে পারে আপনার সৃজনশীলতা প্রকাশের, দর্শকের সাথে যোগাযোগ স্থাপনের মাধ্যম।

 

12. WONDERBRA: MAGAZINE

Wonderbra 5_20140730133314

উপরের বিজ্ঞাপনগুলোতে প্রিন্টের পাশাপাশি আরও অনেক মাধ্যম ও টেকনিক ব্যবহার হয়েছে, যখন যা প্রয়োজন। সৃজনশীল কাজে এই ভাবনার মুক্তিটা খুব জরুরি। সবার সবগুলো ভালো লাগবে এমন নয়। প্রিন্টের সাথে বিভিন্ন রকমের জিনিসের ব্যবহারের প্রেরণা হতে পারে উপরের কাজগুলো, যুক্ত হতে পারে আরও নতুন কিছু।

 

Source: https://www.kulzy.com/blog/index.html?id=76&event=xy

advertising archive bangladesh