Home / Article / ‘স্পুন’ এবং ইনভেন্টর সমাচার: একযোগে অনেক নতুন

‘স্পুন’ এবং ইনভেন্টর সমাচার: একযোগে অনেক নতুন

‘স্পুন’ এর মোড়ক উন্মোচন

‘স্পুন’ এর মোড়ক উন্মোচন

স্বাদে নতুন। সাধেও। ‘নিত্যনতুন স্বাদের চাবি’ যোগান দেয়ার প্রস্তুতি-প্রতিশ্রুতি নিয়ে ২ সেপ্টেম্বর নতুন এক রথ শুরু করলো একটি ম্যাগাজিন। সুদৃশ্য, সুস্বাদু, নাম যার ‘স্পুন’। কেননা— ম্যাগাজিনটি শুধুই এবং পুরোটাই রান্নার। ঈদ উৎসবকে সামনে রেখে ৫০টি ঈদ স্পেশাল নতুন রেসিপি হাতে দিয়ে প্রথম যাত্রা শুরু। সাথে আছে এমন আরো শত শত নতুন স্বাদের সুলুক-সলা নিয়ে নিয়মিত ভিত্তিতে ঘুরেফিরে আসার আশা, আর কথা।

ম্যাগাজিন-টির রেসিপি-রচয়িতা বাহিনি অনেকজন এক্সপার্ট নিয়ে গ’ড়ে ওঠা প্রায় তিন বছরের সংগঠন উইমেন কালিনারি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের অভিজ্ঞ-নবীন মিলিয়ে বৈচিত্র্যে-ঋদ্ধ অনেক রান্নাশিল্পী। নির্মাণের প্রতিটি খাতে এই প্রকাশনার সাথে জড়িত থাকতে পেরে খুশি আরো একটি সৃজনদল, যাদের নাম ইনভেন্টর অ্যাডভার্টাইজিং লিমিটেড। প্রথম ক্লায়েন্ট-পক্ষ কালিনারি অ্যাসোসিয়েশনের স্বপ্নটিকে আবিষ্কার ক‘রে সেটিকে কল্পনা-জল্পনার জায়গা থেকে প্রকল্পে-প্রস্তাবে রূপ দেয় ইনভেন্টর, তাদের ছাঁচে-ছাপে নতুন মাপে তৈরি করবার প্রথম কনটেন্ট বা প্রডাক্ট হিসেবে। দুই পক্ষে মিলে তারপর শুরু হয় উভয়েরই অন্য তৃতীয় ক্লায়েন্ট-পক্ষদের খোঁজ। কনটেন্টের সাথে সাথে প্রোমোশন আর ডিস্ট্রিবিউশন-পরিকল্পনায়ও তারা যোগ করে সুফলা নতুনত্বের দিশা। দেশের এ-সময়ের ভোক্তা-পাঠক-দর্শকদের একটি বড় অংশের কাছে নতুন মোড়ক-মলাট-জাত কনটেন্ট হিসেবে এর গ্রহণ- বা অনুসরণ-যোগ্যতার সম্ভাবনা বুঝতে পেরে বেশ কিছু ব্র্যান্ড এবং কোম্পানিই তাদের নানান বিজ্ঞাপন নিয়ে এসে হাত লাগালো সেরা রান্নাবিদদের সেরা রেসিপি-দের এক করবার এমন এক প্রচেষ্টায়। আড়ং ডেইরি আর ব্র্যাক চিকেন নিয়ে প্রথম সংখ্যার ইস্যু স্পন্সর হিসেবে বড় নামটি লেখালো ব্র্যাক এন্টারপ্রাইজেস।

তারপর। ক্যামেরা, মাইক, হাততালি, লাইক— মোটামুটি জোরালো। নটেগাছটি দাঁড়ালো, বাংলাদেশ মহিলা সমিতি’র আইভি রহমান অডিটোরিয়ামে প্রায় হল-ভর্তি রান্নাবিদ, গণমাধ্যম-ব্যক্তিত্ব, মার্কেটিং আর ক্রিয়েটিভ মাঠের আরো আরো কর্তা-কর্মীর মিলনমেলায় আনুষ্ঠানিক আত্মপ্রকাশে। তবে, গল্প এখানে ফুরোবার নয়। শুরু।

‘স্পুন’ চলবার আশা রাখে অনেক পথ, নির্দিষ্ট নিঃসংশয়। তবে, তার বাইরে বা পাশেও কালিনারি অ্যাসোসিয়েশনের সাথে ইনভেন্টর-এর এই যৌথতার রথে সামনে আসতে যাচ্ছে কলার সাথে আরো আরো কৌশল। এমনকি তার আরো বাইরে ইনভেন্টর যেহেতু জন্মই নিয়েছে অ্যাডভার্টাইজিংয়ের বহু চেনা-হাঁটা সোজা পথ বা মূলধারার বাইরে বিজ্ঞাপন-বিপণনের নিত্যনতুন সব চাবি বা কৌশল আবিষ্কারের প্রত্যয়ে, তারা সাম্প্রতিক সময়ে দেখা প্রতিটি পাথর উল্টে আখর পাল্টে ছুটে চলতে চায় ব্র্যান্ডেড কনটেন্ট আর এংগেজমেন্টের কঠিন এবং নতুনতর অভিযাত্রায়।

 

লেখক: সাইফুল আকবর খান
হেড অব স্ট্র্যাটেজি, ক্রিয়েটিভ অ্যান্ড কনটেন্টস, ইনভেন্টর অ্যাডভার্টাইজিং লিমিটেড

advertising archive bangladesh