Home / Article / বিজ্ঞাপনে আমাদের তারকারা নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী

বিজ্ঞাপনে আমাদের তারকারা নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী

বাংলাদেশের ক্রিকেটাররা অনেকদিন থেকেই তারকা। আর বিজ্ঞাপনে তারকাদের কদর বিশ্বজুড়ে। আমাদের বিজ্ঞাপনে ক্রিকেটারদের উপস্থিতি বেশ সরব। বিজ্ঞাপনে এখন যারা সবচেয়ে বেশি বিনিয়োগ করে সেটা টেলিকম ইন্ডাস্ট্রি। সম্প্রতি ভারত ক্রিকেট দলের বাংলাদেশ সফরকে কেন্দ্র করে প্রচার প্রচারণায় ক্রিকেট জ্বর আরও কয়েক ডিগ্রি বেড়েছে। সেটা আরো বাড়তে পারে দক্ষিন আফ্রিকার সাথের খেলা এবং এই ঈদে। আমাদের বিজ্ঞাপন নীতিমালায় কোন বাধা নিষেধ না থাকলেও এতদিন একই রকম বা প্রতিদ্বন্দ্বী পণ্যে একই তারকাকে ব্র্যান্ডগুলো নিজে থেকেই ব্যবহার করত না। কিন্তু এবার গ্রামীনফোন, বাংলালিংক এবং রবি টেলিকম ব্র্যান্ড তাদের বিজ্ঞাপনে এমন তারকাদের ব্যবহার করছে যার অন্তত একজন অন্য একটি প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডের হয়ে কাজ করছেন।

 

রবি'র বিজ্ঞাপনে বাংলাদেশ ক্রিকেট দলের খেলয়াররা

রবি’র বিজ্ঞাপনে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াররা

 

বাংলালিংকের বিজ্ঞাপনে সাকিব আল হাসান

বাংলালিংকের বিজ্ঞাপনে সাকিব আল হাসান

গ্রামীণফোনের বিজ্ঞাপনে বাংলাদেশ ক্রিকেট খেলোয়াড়রা

গ্রামীণফোনের বিজ্ঞাপনে বাংলাদেশ ক্রিকেট খেলোয়াড়রা

এতে কোন মহাভারত অশুদ্ধ হয়েছে কি-না জানি না। তবে আমাদের বিজ্ঞাপন শিল্প এখনও যে যথেষ্ট পরিণত হয়নি এটা তারই আভাস। দিনে দিনে আমাদের বিজ্ঞাপন অনেক এগিয়েছে। গর্ব করার মতো অনেক কিছু মাঝে মাঝেই ঘটছে আমাদের বিজ্ঞাপন জগতে। এই ছোট বিতর্কগুলো যাতে তৈরি না হয় সেজন্য আমাদের বিজ্ঞাপনশিল্পকেই পদক্ষেপ নিতে হবে। বিজ্ঞাপনের বড় বড় ধর্মগ্রন্থে ক্রেতা বা ভোক্তাকে বোকা ভাবতে বারণ করা আছে। শেষ পর্যন্ত কিন্তু তারাই রাজা।

advertising archive bangladesh