Home / Article / অবিরত বিজ্ঞাপন বিরতি থেকে Cast Away

অবিরত বিজ্ঞাপন বিরতি থেকে Cast Away

অনেকদিন থেকেই টেলিভিশনের অনুষ্ঠান এবং বিজ্ঞাপনের আনুপাতিক প্রাদুর্ভাব নিয়ে সমালোচনায় সরব আড্ডা এবং সোশ্যাল মিডিয়া। যে শব্দ আরও তীব্র হয়েছে ঈদ উপলক্ষে টেলিভিশনগুলোর বিজ্ঞাপন সম্প্রচারের হিরিক থেকে।
পৃথিবীর সবচেয়ে ভালো খাবারটিও আপনি অতিরিক্ত পরিমানে খেতে পারবেন না বা খেতে চাইবেন না। যেহেতু বিজ্ঞাপন নিয়ে আমার কাজ, ভালো বিজ্ঞাপন দেখতে পছন্দ করি। কিন্তু তারপরও বিজ্ঞাপন দেখতে গিয়ে এখন হরহামেশা একই জিনিশ বার বার বার বার বার বার দেখে অধিক ভোজনজনিত বমির উদ্রেক হয়। সুতরাং সরে যেতে ইচ্ছে করে। কিন্তু সরে আপনি যাবেন কোথায়। পরের চ্যানেলটা যদি দেশের হয় তাহলে তার অবস্থা হয় একই অথবা আরও ভয়াবহ। যারা ভারতীয় চ্যানেলের সিরিয়াল দেখা অভ্যাস করে ফেলেছেন তাদের তবু বেড়াতে যাওয়ার একটা জায়গা হয়েছে। আমার মতো সেটাও যাদের পছন্দ নয় তাদের জন্য জগতটা আরেকটু জটিল। এখানে একটা মতামত দিয়ে রাখতে চাই – এত কিছুর পরও অনুষ্ঠান যে টুকু দেখতে পেরেছি তাতে এই ঈদে বাংলাদেশের বিভিন্ন চ্যানেলে অনেক অনুষ্ঠান যথেষ্ট ভালো ছিল। ‘আমাদের যথেষ্ট পরিমান অনুষ্ঠান মানসম্মত না বলে দর্শক দেখে না’ এখান থেকে বেরিয়ে আসার ইঙ্গিত আছে। কিন্তু দায়িত্বশীলতার পরিচয় দিয়ে সুযোগকে কাজে লাগাতে পারেনি চ্যানেলগুলো। তারা দরকষাকষিতে ব্যর্থ হয়েছেন বিজ্ঞাপন দাতাদের সাথে (অথবা অত্যধিক লাভে বিক্রি করেছেন প্রতিটি সেকেন্ড), যেকারনে এতো বিজ্ঞাপন বিরতি। আর অনুষ্ঠানগুলো দর্শকপ্রিয়তা অর্জনে ব্যর্থ।
বিজ্ঞাপন নিয়ে এতো কথা বলছি আর একটু বিজ্ঞাপন দেখবনা তাতো হয়না। এই কদিনে দেখা অনেক বিজ্ঞাপনই ভালো লেগেছে। তার থেকে বাছাই এই কয়েকটা –

 

 


পরিস্থিতি বিচারে প্রশ্ন উঠছে – এতো বিজ্ঞাপন কেন? কিন্তু এতে বিজ্ঞাপন বা বিজ্ঞাপনদাতাদের কি করার আছে? একজন ক্রেতা হিসাবে সবাই চায় সম্ভব সবচেয়ে কম দামে ভালো জিনিসটি কিনতে। বিজ্ঞাপন দাতারা তাই করছে। তারা শুধু প্রথাগত বিজ্ঞাপনের জন্য মিডিয়ার কাছ থেকে সময় কিনছে তাই নয়, নিজেরা ব্র্যান্ডেড অনুষ্ঠান তৈরি করে সম্প্রচার করছে। এমন অনুষ্ঠান পাওয়া দুষ্কর যার কোন টাইটেল স্পন্সর নেই।
সুধী কর্তৃপক্ষ, আশপাশে তাকিয়ে দেখুন, একটা কথা তো মানতে হবে – মানুষ যখনই আয়ত্বের মধ্য ভালো কিছু পেয়েছে, সে গ্রহণ করেছে। আপনারা বিদেশি চ্যানেলের কাছে শুধু দর্শক হারাচ্ছেন তা না, বাংলাদেশের ব্র্যান্ড এখন বাইরের চ্যানেলে বিজ্ঞাপন দিচ্ছে। সাথে যুক্ত হচ্ছে ক্রমবর্ধমান অনলাইন মিডিয়া। সুতরাং দুই মিনিটের বিরতিতে বিজ্ঞাপন প্রচার করতে দিলেই ব্র্যান্ডগুলো আপনার চ্যানেলে বিজ্ঞাপন দিবে এমনটা আপনারা ভাবছেননা বলেই আমার বিশ্বাস।

castaway-wilson

Cast Away ফিল্মের কথা মনে আছে। কি অদ্ভুত সুন্দর ভাবে পুরোটা সময় FedEx আর Wilson দুটো ব্র্যান্ড ফিল্মের অংশ হয়ে থেকেছে। প্রোডাক্ট প্লেসমেন্টের এক ঈর্ষনীয় উদাহরণ হয়ে থেকে যাবে বিজ্ঞাপনের লোকদের কাছে আরো অনেক দিন।

বিজ্ঞাপন এবং বিনোদনের সম্পর্ক পরস্পরের সম্পূরক হোক। না হলে দর্শক থাকবে, বিজ্ঞাপন থাকবে, অন্য কোন মাধ্যমে বিনোদনও থাকবে কিন্তু আমাদের দেশের টেলিভিশন চ্যানেল থাকবে না।

advertising archive bangladesh